শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

হরি নামের মাহাত্মঃ শেয়ার সকলকে জানিয়ে দিন

হরি নামের মাহাত্ম


হরিনাম করলে কি ফল লাভ হয়-আজ এমনই একটি দৃষ্টান্ত তুলে ধরছি। একবার নারদ ঋষি তার আরাধ্য নারায়ণকে জিজ্ঞাসা করলেন প্রভূ হরিনাম করলে কি ফল হয়? নারায়ণ একটু হেসে নারদকে বললেন নারদ তুমি পৃথিবীতে গিয়ে যাকে সবার প্রথম দেখবে তাকে এই প্রশ্নটি করবে।

নারদ মর্তে গিয়ে কিছুদুর যেতেই দেখতে পেলেন একটি গরু বিষ্ঠা ত্যাগ করেছে আর তার মধ্যে একটি কৃমি লাফাচ্ছে, নারদ সেই কৃমির কাছে জিজ্ঞাসা করলেন হরিনাম করলে কি ফল হয়? সঙ্গে সঙ্গে কৃমিটি মারা গেল। নারদ ভাবল আমার কারনে হয়তো কৃমিটি মারা গেল। তিনি আবার বৈকুন্ঠে ফিরে গেলেন ফিরে গিয়ে সব জানালেন। নারায়ণ সব শুনে বলল তুমি পূর্ব দিক বরাবর চলে যাও দেখবে একটা গরুর বাছুর হয়েছে তাকে এই প্রশ্নটি করবে। নারদ তখন নারায়ণের কথা মত পূর্বদিকে গিয়ে দেখলেন সত্যিই সেখানে একটি গরুর বাছুর হয়েছে। তাকে গিয়ে বললেন হরিনাম করলে কি ফল হয়? বাছুরটি সাথে সাথে মারা গেল। নারদ এবার ভয় পেয়ে গেলেন। তিনি মনে করলেন আমি গোহত্যার অপরাধে অপরাধি হলাম। তিনি তাড়াতাড়ি করে বৈকুন্ঠে উপস্হিত হলেন আর নারায়ণকে সব খুলে বললেন। নারায়ন বললেন তাহলে তুমি দক্ষিন দিক বরাবর যাও, দেখবে রাজার একটি সন্তান হয়েছে তাকে তুমি এই প্রশ্নটি করবে। নারদ বলল প্রভূ এবার যে আমি নর হত্যার অপরাধে অপরাধি হব! নারায়ন বললেন এবার তুমি তোমার প্রশ্নের উত্তর পেয়ে যাবে।

নারদ গিয়ে রাজার ছেলেকে জিজ্ঞাসা করল হরিনাম করলে কি ফল হয়? ছেলেটি বলে উঠল - ঋষিবর আমি তো কোনদিন হরিনাম করিনি কিন্তু হরিনাম শুনে আমি কৃমি যোনি থেকে মুক্তি পেয়ে গোবৎস রুপে জন্ম গ্রহণ করলাম। গোবৎস রুপে যখন হরিনাম শুনলাম তখন মানব জনম পেলাম আর মানব হিসাবে এখন হরিনাম শুনে আমার জন্ম জন্মান্তরের মায়ার বন্ধন ছিন্ন হয়েছে। এখন আমি মুক্তি লাভ করেছি।

তাহলে আপনিই ভাবুন হরিনাম শুনে যদি আমি মুক্তি লাভ করতে পারি তবে অপরাধ শুন্য হয়ে হরিনাম করলে কি লাভ হতে পারে। নারদ বুঝতে পারলেন হরিনাম করলে কি ফল লাভ করা যায় তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। সবাই বলুন হরিবোল।

রাধে রাধে।