বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

বৃক্ষরোপণ অভিযানে গুরুত্ব জানিয়ে তোমার বন্ধুর কাছে চিঠি লিখ।

বৃক্ষরোপণ অভিযানে অংশ গ্রহণ সম্পর্কে তোমার বন্ধুর কাছে একখানি পত্র লিখ।

বৃক্ষরোপণের গুরুত্ব জানিয়ে তোমার বন্ধুর কাছে চিঠি লিখ।

বৃক্ষরোপণ অভিযানের গুরুত্ব জানিয়ে তোমার বন্ধুর কাছে চিঠি লিখ।



০৭/০৮/২০২১
ঢাকা।

প্রিয় নুসরাত,

আশা করি পরম করুনাময়ের অশেষ রহমতে ভালো আছো। আজ আমি আমার জিবনের এক বিশেষ অভিজ্ঞতার কথা তোমাকে জানাবো। আজকের দিনটি আমার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ কারন আজ আমি প্রথমবারের মত বৃক্ষরোপণ অভিযানে অংশ গ্রহণ করেছিলাম। এখন আমি সে কথাই তোমাকে বলব। 

বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে আজ আমরা আমাদের বিদ্যালয়ের খেলার মাঠের চারিপাশে গাছ লাগিয়েছি। প্রথমে শিক্ষকগণ বৃক্ষরোপণের গুরুত্ব সম্পর্কে আমাদের সাথে আলোচনা করেন। শিক্ষকগন আমাদের বলেন- কোন দেশে মোট ভুমির শতকরা পঁচিশ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। কারণ গাছ নানানভাবে আমাদের উপকার করে। যেমন- গাছ থেকে আমরা অক্সিজেন পাই, গাছ থেকে আমরা যে কাঠ পাই তা দিয়ে আমরা জ্বালানীর চাহিদা পূরন করতে পারি, আসবাব-পত্র, ঘর-বাড়ি তৈরিতে গাছ আমাদের কাজে লাগে। গাছ আমাদের ছায়া দেয়, গাছ থেকে আমরা ফল পাই। গাছ থেকে আমরা বিভিন্ন অসুখের ঔষধ পেয়ে থাকি। 

কিন্তু দুঃখের বিষয় হল- আমাদের দেশে বনভূমির পরিমান প্রয়োজনের তুলনায় অনেক কম। এছাড়া অধিক জনসংখ্যার কারনে প্রতিনিয়ত বনভূমি উজাড় হচ্ছে। তাই পরিবেশ রক্ষার জন্য আমাদের গাছ লাগাতে হবে। আমরা সবাই মিলে গাছ লাগালে বাংলাদেশ আবার সবুজ হয়ে উঠবে। আমি একটি আম গাছ লাগিয়েছি।  এ বছর ফলের গাছ লাগানো হয়েছে। শিক্ষকগণও আমাদের সাথে গাছ লাগিয়েছেন। প্রিন্সিপাল আমাদেরকে নিজেদের ঘরের  আশেপাশে এবং রাস্তার পাশে একটি করে গাছ লাগাতে বলেছেন। আমরা গাছ লাগাবো এবং গাছের যত্ন নেব।   

আজ আর নয়। তোমার আব্বু আম্মুকে আমার সালাম দিও এবং আমাদের জন্য দোয়া করতে বলবে। বৃক্ষরোপন সপ্তাহে তোমরা কী করছো তা জানিয়ে চিঠি লিখবে।


তোমার বন্ধু
জামাল

অন্য একটি সংস্করন পড়ুন