মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

"ক" "K" দিয়ে হিন্দু মেয়ে শিশুর নাম"

"ক" "K" দিয়ে হিন্দু মেয়ে শিশুর নাম"

Hindu Baby Name With "K" (Hindu Girls Name)

কনকলতাঃ স্বর্ণলতা, সোনালি লতাবিশেষ, আলোকলতা
কনীনিকাঃ চোখের মণি বা তারা, কড়ে আঙুল, কনিষ্ঠা ভগিনী
এই কন্যা সন্তানটি যদি আপনার নিকট খুবই প্রিয় হয়ে থাকে যেমন- হাতের আঙ্গুল বা চোখের মণি আপনার কাছে যতটা প্রিয়! এছাড়াও আপনার প্রান প্রিয় ছোট বোনের নাম রাখতে পারেন "কনীনিকা"
কন্যকাঃ কন্যা, দশ বছর বয়স্কা কুমারী; তনয়া
"কন্যকা" নামের অর্থই হচ্ছে মেয়ে। কিন্তু "কন্যকা" হচ্ছে সেই মেয়ে যার বয়স সবে দশ বছর। আপনার কন্যা সারা জীবন দশ বছর বয়সী মেয়ের মতই উদ্দ্যম, চঞ্চলতা, দুরন্তপনা, সরলতা আর অনাবিল আনন্দে কাটাক এই প্রার্থনা থেকে আপনার কন্যার নাম "কন্যকা" রাখতে পারেন।
কবিতাঃ পদ্য, কবির আবেগোত্থিত অনুভূতি, উপলব্ধি ও চিন্তার বহিঃপ্রকাশ
"কবিতা" নামটি হতে পারে আপনার কন্যার জন্য একটি আধুনিক, সুন্দর, মার্জিত, কাব্যিক নাম
কাজলঃ কালো, চোখের কাজল
চোখ শব্দটির সাথে কাজল শব্দটির ব্যবহারগত দিক থেকে রয়েছে এক অপুর্ব যোগসূত্র। চোখ ছাড়া কাজলের গুরুত্ব যেমন একেবারেই নেই তেমনি "কাজল" ছাড়া চোখের সৌন্দর্য যেন পূর্ণতাই পায়না। আপনার নয়নের মনি, আপনার শত সাধনার ধন আপনার কন্যাকে আপনার নয়নের অংশ করে রাখতে "কাজল" নামের যেন জুড়ি নেই।
কমলিকাঃ লক্ষ্মী
লক্ষ্মী শব্দটির উৎপত্তি সংষ্কৃত ভাষা থেকে৷ যার অর্থ লক্ষ্য বা উদ্দেশ্য ৷ প্রতিটি মানুষের লক্ষ্য যিনি পূরণ করেন তাঁর নামই "লক্ষ্মী"৷ মা লক্ষ্মীর আরো কয়েকটি নাম হলঃ মনুশ্রী, চারিকা, কমলিকা, ঐশ্বর্য, লালিমা, কল্যাণী, নন্দিকা, রুজুলা, বৈষ্ণবী, সম্রুদ্ধি, নারায়ণী, ভার্গভি, শ্রীদেবী, জালাজা, মাধবী, সুজাতা, শ্রেয়া ৷ মা লক্ষ্মী জগৎজননী রূপেও পূজিত হয়ে থাকেন৷ মা লক্ষ্মীর মতো সৌভাগ্য প্রদায়িনী কন্যার নাম "কমলিকা" বেশ আধুনিক, সুন্দর, অর্থবহ ও ধর্মীয় একটি নাম।
কমলিনীঃ পদ্মের ঝাড়, পদ্ম সমূহ, পদ্মিনী
পদ্ম ফুল নিঃসন্দেহে সুন্দর একটি ফুল। সৌন্দর্যের দিক থেকে বিচার করলে "পদ্ম ফুলের" জুড়ি নেই। তাই হয়তো "গোবরে পদ্ম ফুল" এর মতো বাগধারার প্রচলন হয়েছে। পদ্মের মত রূপে গুনে মহিমান্বিত কন্যার নাম "কমলিনী" খুবি সুন্দর একটি নাম।
কলাপীঃ "কলাপী" শব্দের অর্থ হচ্ছে ময়ূর।
যদি পক্ষিকুলের সৌন্দর্যের কথা বলতে হয় তবে ময়ূরের প্রতিযোগী কি আর কেউ আছে? আমার কিন্তু তা মনে হয় না। ময়ূরের মতো সুন্দর কন্যার নাম রাখতে পারেন- "কলাপী"
কলাবতীঃ শিল্পী, পার্বতী, বর্ষাকালের ফুল বিশেষ।
কলিকাঃ কুঁড়ি, ফুলের কুঁড়ি
কল্পনাঃ মনগড়া, উদ্ভাবন
কল্পিতাঃ যাকে কল্পনা করা হয়েছে
কল্যাণীঃ শুভদা, মঙ্গলময়ী
কল্লোলিনীঃ কলরবপূর্ণা
কস্তুরীঃ মৃগনাভি
কাকলিঃ অব্যক্তমধুর ধবনি
কাজরীঃ ভারতীয় পল্লীসঙ্গীতবিশেষ
কাদম্বরীঃ সরস্বতীদেবী
কাদম্বাঃ কলহংসী
কাবেরীঃ নদীর নাম, দক্ষিণ ভারতীয় নদী
কামিনীঃ নারী
কিন্নরীঃ দেবালকের গায়িকা
কুঞ্জলঃ কোকিল
কুন্দনিকাঃ সোনার মেয়ে
কুহেলীঃ তিমির
কৃষ্ণাঃ দ্রৌপদী
কৃষ্ণকলিঃ পুষ্পবৃক্ষবিশেষ
কেতকীঃ পুষ্পবিশেষ
কেয়াঃ পুষ্পবিশেষ
কৌশাম্বীঃ পুরাণের পুরীবিশেষ



শিশুর নামকরন লক্ষনীয়ঃ 


একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়। তাই একটি শিশুর জন্য একটি সুন্দর ও অর্থবহ নাম নির্বাচন করা অত্যন্ত জরুরী। হিন্দু শিশুদের নাম নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা অতিব জরুরী। যেমনঃ নামের আদ্যক্ষর, নামের হিন্দু ধর্মীয় অর্থ ও ব্যাখ্যা, বর্তমান সামাজিক প্রেক্ষাপট, ইতিহাসে একই নামে বিক্ষাত ও কুক্ষাত ব্যক্তি বা চরিত্র, নামের বাংলা ও ইংরেজি বানান, শ্রুতি মধুরতা ইত্যাদি। এছাড়াও অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে পিতা-মাতার নামের সাথে মিল, পিতা-মাতার নামের আদ্যক্ষরের মিল, বিখ্যাত মানুষের নামের সাথে মিল, আধুনিক নাম নির্বাচন ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিয়ে থাকেন। অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট ও আধুনিক নাম খুজে থাকেন। 

এখানে মুল কথা হচ্ছে- যে দিক বিবেচনা করে আপনার সন্তানের নাম নির্বাচন করেননা কেন, সকল ক্ষেত্রে উপরে আলোচিত বিষয় গুলো গুরুত্ব দেওয়া উচিত। আপনার খেয়াল-খুশি বা অপরিপক্ক সিদ্ধান্তের কারনে আপনার সন্তান সামাজিক জীবন, শিক্ষা ক্ষেত্র, কর্ম ক্ষেত্রে পদে পদে বিড়ম্বনার শিকার হতে পারে। নামের বানান বা উচ্চারন যদি সরল ও স্বাভাবিক না হয় তবে সৃষ্টি হতে পারে এ ধরনের জটিলতার। আবার, কিছু নাম আছে যা যথেষ্ট অর্থবহ তবুও সমাজে এই শব্দগুলো ব্যাঙ্গাত্ত্বক বা হীন অর্থে ব্যবহৃত হয়ে থাকে।  এ ধরনের নাম পরিহার করাই শ্রেয়। শুভ হোক আপনার সন্তানের ভবিষ্যৎ।