বুধবার, ১৭ মার্চ, ২০২১

"উ" "U" দিয়ে হিন্দু মেয়ে শিশুর নাম"

"উ" "U" দিয়ে হিন্দু মেয়ে শিশুর নাম"

Hindu Baby Name With "U" (Hindu Girls Name)



উজ্জয়িনীঃ মালবদেশের (বিক্রমাদিত্যের) রাজধানী, মালব দেশ; মালবের রাজধানী উজ্জয়িনী,অবন্তি

আপনি যদি ঐতিহাসিক নাম পছন্দ করে থাকেন তবে "উজ্জয়িনী" বা "অবন্তি" নামটি আপনার কন্যার জন্য খুবই সুন্দর একটি নাম।
উজ্জ্বলাঃ আলোকিত; চকচকে; দীপ্ত; ঝলমলে। উজ্জ্বল এর স্ত্রী রূপ
উতলাঃ আকুল 
উত্তরাঃ  বিরাটরাজের কন্যা, অভিমন্যুর স্ত্রী
উপমাঃ  সাদৃশ্য, তুলনা, অর্থালঙ্কারবিশেষ

'উপমা' নামটি খুবই সুন্দর শৈল্পিক একটি নাম হতে পারে আপনার মেয়ে শিশুর জন্য।
উমাঃ  শিবপত্নী, দুর্গা, পার্বতী

ধর্মীয় দৃষ্টিকোন থেকে "উমা" নামটি চমৎকার একটি নাম। 
উর্মিঃ তরঙ্গ, ঢেউ

আপনি যদি "ঊ" এবং "ম" আদ্যক্ষর দিয়ে আপনার কন্যার নাম খুজে থাকেন তবে 'উর্মি' নামটি হতে পারে আপনার কন্যার জন্য সেরা একটি নাম। 
উর্বীঃ মহতি, অতিবিশাল; পৃথিবী।

নামের অর্থ দেখে বুঝতে পারছেন এর বিশালত্ব। পৃথিবীর মত বিশাল, উদার, সর্বংসহা, মহান আর কিই বা হতে পারে। 'উ' এবং 'ব' আদ্যক্ষর দিয়ে "উর্বী" নামটি হতে পারে সেরা একটি নাম। 
উর্বশীঃ অপরূপ সুন্দরী স্বর্গ বারাঙ্গণা, সুন্দরী; স্বর্গবেশ্যা বিশেষ, অনন্ত-যৌবনা অপ্সরা।

যদিও হিন্দু ধর্মীয় বিচারে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি নাম তথাপি নামের অর্থ বিচারে "উর্বশী" নামটি আধুনিক যুগে খুব একটি দেখা যায় না। 
উর্মিলাঃ লক্ষণের স্ত্রী, জনক রাজা ও এবং তার স্ত্রী সুনয়নার একমাত্র কন্যা, এবং সীতার ছোট বোন। 
উষসীঃ প্রভাতি, উষা, অতীব সুন্দরী

উষা লগ্নে বা প্রভাতে জন্ম নেয়া মেয়ের নাম "উষসী" রাখতে পারেন। তাছাড়া অর্থের বিচারে "উ" আদ্যক্ষর দিয়ে এটি সুন্দর একটি নাম। 
ঊষাঃ উষা লগ্ন, ভোর, প্রাতঃকাল, ভোরবেলা, বাণ রাজকন্যা ও অনিরুদ্ধ পত্নী।

উষা ছিলেন শোণিতপুরের রাজা বাণদৈত্যের পরম রূপবতী কন্যা। পার্বতীর বরে ঊষা অনিরুদ্ধকে গান্ধর্ব বিবাহের মাধ্যমে পতিত্বে বরণ করেন। 
ঊহিনীঃ সমষ্টি (অক্ষৌহিণী)



শিশুর নামকরন লক্ষনীয়ঃ 


একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়। তাই একটি শিশুর জন্য একটি সুন্দর ও অর্থবহ নাম নির্বাচন করা অত্যন্ত জরুরী। হিন্দু শিশুদের নাম নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা অতিব জরুরী। যেমনঃ নামের আদ্যক্ষর, নামের হিন্দু ধর্মীয় অর্থ ও ব্যাখ্যা, বর্তমান সামাজিক প্রেক্ষাপট, ইতিহাসে একই নামে বিক্ষাত ও কুক্ষাত ব্যক্তি বা চরিত্র, নামের বাংলা ও ইংরেজি বানান, শ্রুতি মধুরতা ইত্যাদি। এছাড়াও অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে পিতা-মাতার নামের সাথে মিল, পিতা-মাতার নামের আদ্যক্ষরের মিল, বিখ্যাত মানুষের নামের সাথে মিল, আধুনিক নাম নির্বাচন ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিয়ে থাকেন। অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট ও আধুনিক নাম খুজে থাকেন। 

এখানে মুল কথা হচ্ছে- যে দিক বিবেচনা করে আপনার সন্তানের নাম নির্বাচন করেননা কেন, সকল ক্ষেত্রে উপরে আলোচিত বিষয় গুলো গুরুত্ব দেওয়া উচিত। আপনার খেয়াল-খুশি বা অপরিপক্ক সিদ্ধান্তের কারনে আপনার সন্তান সামাজিক জীবন, শিক্ষা ক্ষেত্র, কর্ম ক্ষেত্রে পদে পদে বিড়ম্বনার শিকার হতে পারে। নামের বানান বা উচ্চারন যদি সরল ও স্বাভাবিক না হয় তবে সৃষ্টি হতে পারে এ ধরনের জটিলতার। আবার, কিছু নাম আছে যা যথেষ্ট অর্থবহ তবুও সমাজে এই শব্দগুলো ব্যাঙ্গাত্ত্বক বা হীন অর্থে ব্যবহৃত হয়ে থাকে।  এ ধরনের নাম পরিহার করাই শ্রেয়। শুভ হোক আপনার সন্তানের ভবিষ্যৎ।